Saturday, April 6, 2013

অন্তর পবিত্র থাকে



৪-হিংসা-বিদ্বেষ থেকে অন্তর পবিত্র থাকে :
যখন কোন ব্যক্তির অন্তরে ইখলাছ স্থান পেয়ে যায় তখন সে অনেক বিপদ-আপদ, দোষ-ত্রুটি থেকে মুক্ত থাকেযেমন আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বিদায় হজের ভাষণে বলেছেন :-
ثلاثة لا يغل عليهن قلب امرئ مؤمن: إخلاص العمل لله، والمناصحة لأئمة المسلمين ولزوم جماعتهم. (أخرجه أحمد وابن ماجة)
তিনটি বিষয়ে মুমিনের অন্তর খিয়ানত করে নাইখলাছের সাথে আমলসমূহ আল্লাহর জন্য নিবেদন করা, মুসলিম নেতাদের কল্যাণ কামনা ও মুসলিম জামাআতের সাথে ঐক্যবদ্ধ থাকা    (বর্ণনায় : আহমদ, ইবনে মাজাহ)
ইবনু আব্দুল বার রহ. বলেন: এ তিনটি গুণ যার মধ্যে থাকবে তার অন-র কখনো দুর্বল হবে নাকপটতা বা নিফাকী থেকে সে পবিত্র থাকবে। (আত-তামহীদ : ইবনে আব্দুল বার)
৫- গুনাহ মাফ ও অগণিত পুরস্কার লাভ :
যখন মুমিন ব্যক্তি ইখলাছসহ সকল আমল করবে তখন সে গুনাহ থেকে ক্ষমা পেয়ে যাবে এবং অনেক গুণে প্রতিদান লাভ করবেযদিও কাজটি বাহ্যিক দৃষ্টিতে ছোট অথবা পরিমাণে খুবই স্বল্প
এ ব্যাপারে ইবনুল মুবারক রহ. বলেন : অনেক ক্ষুদ্র আমল আছে নিয়্যত যাকে অনেক বড় করে দেয়আবার অনেক বড় আমল আছে নিয়্যত যাকে অনেক ছোট করে দেয়। (সিয়ার আলামুন নুবালা : আজ-যাহাবী)
শাইখুল ইসলাম ইবনু তাইমিয়া রহ. বলেন : অনেক আমল এমন আছে যা মানুষ পরিপূর্ণ ইখলাছের সাথে সম্পাদন করেফলে এ আমলটি ইখলাছের পূর্ণতার কারণে তার কবীরা গুনাহসমূহ ক্ষমা করে দেয়া হয়যেমন তিরমিজী ও ইবনে মাজার হাদীসে এসেছে, আব্দুল্লাহ ইবনু আমর রা. থেকে বর্ণিত যে নবী কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন: কিয়ামাতের দিন আমার উম্মতের এক ব্যক্তির ব্যাপারে চিৎকার দেয়া হবেতার কাছে উপস্থিত করা হবে পাপকর্মের নিরানব্বইটি বিশাল নথিপ্রতিটি নথির ব্যপ্তি হবে দৃষ্টির দুরত্ব পরিমাণতাকে জিজ্ঞেস করা হবে, তুমি যে এ পাপকর্মগুলো করেছো তা কি তুমি অস্বীকার করবে? সে বলবে হে প্রতিপালক! আমি এগুলো অস্বীকার করতে পারি নাআল্লাহ বলবেন, তোমার উপর জুলুম করা হবে নাএরপর হাতের তালু পরিমাণ একটা টিকেট বের করা হবে যাতে লেখা থাকবে লা-ইলাহা ইল্লাল্লাহসে বলবে এত বিশাল পাপের সম্মুখে এ ছোট টিকেটের কি মূল্য আছে? অত:পর এ টিকেটটি একটি পাল্লায় রাখা হবে এবং তার পাপের বিশাল নথিগুলোকে রাখা হবে অপর পাল্লায়টিকেটের পাল্লাই ভারী হবে
কারণ এ ব্যক্তি ইখলাছের (একনিষ্ঠভাবে আল্লাহর জন্য) সাথে লা-ইলাহা ইল্লাহর স্বাক্ষ্য দিয়েছে বলে জাহান্নাম থেকে মুক্তি পেয়েছেনয়ত যে সকল কবীরাগুণাহে লিপ্ত ব্যক্তিরা লা-ইলাহা ইল্লাল্লাহর স্বাক্ষ্য দিয়েছে, তারাও জাহান্নামে যাবেহয়ত তারা ইখলাছের সাথে কালেমা পড়েনি
এমনিভাবে যে পতিতা একটি পিপাসার্ত কুকুরকে কষ্ট করে পানি পান করিয়েছিল সে তা ইখলাছের সাথে করেছে বলেই তার পাপগুলো ক্ষমা করে দেয়া হয়েছেনয়তো যে কোন পতিতা এ কাজ করত, তারই ক্ষমা পাওয়ার কথা ছিল
এমনিভাবে যে ব্যক্তি পথের কাঁটা দূর করে দেয়ার কারণে ক্ষমা পেয়েছিল সে তা ইখলাছের সাথে করার কারণে ক্ষমা পেয়েছেনয়তো সকল কবীরা গুনাহে লিপ্ত ব্যক্তিরা এ কাজটি করে ক্ষমা আদায় করে নিতে পারত

পক্ষান্তরে : অনেক বড় বড় ব্যক্তি বিরাট গুরুত্বপূর্ণ কাজ করেছে কিন্তু তাতে ইখলাছ (আল্লাহর প্রতি একনিষ্ঠতা) না থাকার কারণে তা ব্যর্থ হয়ে গেছে ও আমলকারী পুরস্কার ও প্রতিদানের পরিবর্তে শাসি-র পাত্রে পরিণত হয়েছে
যেমন হাদীসে এসেছে-
إن أول الناس يقضى يوم القيامة عليه رجل استشهد فأتي به فعرفه نعمها فعرفها، قال فما عملت فيها، قال : قاتلت فيك حتى استشهدت، قال: كذبت، ولكنك قاتلت لأن يقال جريء فقد قيل، ثم أمر به فسحب على وجهه حتى ألقى في النار. ورجل تعلم العلم وعلمه وقرأ القرآن فأتي به فعرفه نعمه فعرفها، قال: فما عملت فيها، قال: تعلمت العلم وعلمته وقرأت فيك القرآن، قال: كذبت، ولكنك تعلمت العلم ليقال: عالم وقرأت القرآن ليقال هو قارئ فقد قيل، ثم أمر به فسحب على وجهه حتى ألقى في النار. ورجل وسع الله عليه وأعطاه من أصناف المال كله فأتي به فعرفه نعمه فعرفها، قال: فما عملت فيها، قال: ما تركت من سبيل تحب أن ينفق فيها إلا أنفقت فيها لك، قال : كذبت ولكنك فعلت ليقال هو جواد، فقد قيل، ، ثم أمر به فسحب على وجهه حتى ألقى في النار .أخرجه مسلم: 1905
কিয়ামতের দিন সর্বপ্রথম যার বিচার করা হবে, সে হচ্ছে এমন ব্যক্তি যে শহীদ হয়েছিলতাকে হাজির করা হবে এবং আল্লাহ তার নিয়ামতের কথা তাকে বলবেনএবং সে তার প্রতি সকল নিয়ামত চিনতে পারবেতখন আল্লাহ তাকে বলবেন তুমি কি কাজ করে এসেছ? সে বলবে, আমি তোমার পথে যুদ্ধ করেছি, শেষ পর্যন্ত শহীদ হয়েছিআল্লাহ বলবেন : তুমি মিথ্যা বলেছ, তুমি তো যুদ্ধ করেছ লোকে তোমাকে বীর বলবে এ উদ্দেশ্যেআর তা বলা হয়েছেঅত:পর নির্দেশ দেয়া হবে, এবং তাকে টেনে উপুর করে জাহান্নামে নিক্ষেপ করা হবে
তারপর এমন ব্যক্তির বিচার করা হবে, যে নিজে জ্ঞান অর্জন করেছে ও অন্যকে শিক্ষা দিয়েছে এবং কুরআন তেলাওয়াত করেছেতাকে হাজির করা হবেআল্লাহ তাকে তার নিয়ামতের কথা স্মরণ করিয়ে দেবেনসে স্বীকার করবেতাকে জিজ্ঞেস করবেন কি কাজ করে এসেছ? সে বলবে আমি জ্ঞান অর্জন করেছি, অন্যকে শিখিয়েছি এবং আপনার জন্য কুরআন তেলাওয়াত করেছিআল্লাহ বলবেন, তুমি মিথ্যা বলেছতুমি জ্ঞান অর্জন করেছ এ জন্য যে লোকে তোমাকে জ্ঞানী বলবেকুরআন তেলাওয়াত করেছ এ উদ্দেশ্যে যে, লোকে তোমাকে কারী বলবেআর তা বলা হয়েছেএরপর নির্দেশ দেয়া হবে তাকে উপুর করে জাহান্নামে নিক্ষেপ করার জন্য
তারপর বিচার করা হবে এমন ব্যক্তির, যাকে আল্লাহ দুনিয়াতে সকল ধরণের সম্পদ দান করেছিলেনতাকে হাজির করে আল্লাহ নেয়ামতের কথা স্মরণ করিয়ে দেবেনসে সকল নেয়ামত স্মরণ করবেআল্লাহ বলবেন, কি করে এসেছ? সে বলবে, আপনি যে সকল খাতে খরচ করা পছন্দ করেন আমি তার সকল খাতে সম্পদ ব্যয় করেছি, কেবল আপনারই জন্যআল্লাহ বলবেন তুমি মিথ্যা বলেছতুমি সম্পদ এ উদ্দেশ্যে খরচ করেছ যে, লোকে তোমাকে দানশীল বলবেআর তা বলা হয়েছেএরপর নির্দেশ দেয়া হবে, এবং তাকে উপুর করে জাহান্নামে নিক্ষেপ করা হবেবর্ণনায় : মুসলিম
হাদীসে আরো এসেছে :-
قال رسول الله صلى الله عليه وسلم : إني أخوف ما أخوف عليكم الشرك الأصغر، قالوا يا رسول الله وما الشرك الأصغر؟ قال : الرياء، يقول الله لهم يوم يجازي العباد بأعمالهم: اذهبوا إلى الذين كنتم تراؤون في الدنيا فانظروا هل تجدون عندهم جزاء. أخرجه البغوي في شرح السنة
রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, আমি তোমাদের ব্যাপারে যে বিষয়ে ভয় করি, সে বিষয়ে সাবধান করতে চাই; তা হল শিরক আছগর বা ছোট শিরকসাহাবীগণ জিজ্ঞেস করলেন হে রাসূল! ছোট শিরক কি? তিনি বললেন : রিয়া (লোক দেখানো উদ্দেশ্যে কাজ করা)যেদিন আল্লাহ তার বান্দাদের কর্মের প্রতিদান দেবেন, সে দিন তিনি বলবেন : দুনিয়াতে তোমরা যাদের দেখানোর জন্য কাজ করেছ আজ তাদের কাছে যাও! দেখ, তাদের কাছে প্রতিদান পাও কি-না। (বগভী)
রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন :-
إن الله تبارك وتعالى يقول: أنا أغنى الشركاء عن الشرك، من عمل عملا أشرك فيه غيري فأنا منه بريء، هو للذي عمله. أخرجه مسلم : 2985
আল্লাহ তাআলা বলবেন : আমি শিরক ও অংশীদার থেকে বে-পরোয়াযে কোন কাজে আমাকে ব্যতীত অন্য কাউকে শরীক করল আমি তার থেকে সম্পর্কমুক্তযার জন্য সে করেছে সেটা তারই জন্যবর্ণনায়: মুসলিম

0 comments:

Post a Comment

 
Copyright © . A-Tasauf is the holy place of Mind . - Posts · Comments
Theme Template by BTDesigner · Powered by Blogger