Saturday, April 6, 2013

সাহায্য ও প্রতিষ্ঠা লাভ



৬- আল্লাহর সাহায্য ও প্রতিষ্ঠা লাভ :
ঈমানদারদের আল্লাহর সাহায্য লাভ ও প্রতিষ্ঠিত হওয়ার মূল উপাদান হল ইখলাছ বা আল্লাহর প্রতি একনিষ্ঠতাযেমন রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন :-
إنما ينصر الله هذه الأمة بضعيفها : بدعوتهم وصلاتهم وإخلاصهم. أخرجه النسائي : 3178 وصححه الألباني
আল্লাহ রাব্বুল আলামীন এ উম্মাতকে সাহায্য করেন তাদের দূর্বলদের কারণে ; তাদের দুআ, সালাত ও ইখলাছের কারণে। (বর্ণনায় : নাসায়ী)
 রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন :-
بشر هذه الأمة بالنصر والسناء والتمكين، فمن عمل منهم عمل الآخرة للدنيا لم يكن له في الآخرة نصيب). صحيح ابن حبان)
আমার উম্মতকে সাহায্য, প্রাচুর্য ও তাদের প্রতিষ্ঠা পাওয়া সম্পর্কে সুসংবাদ দাওআর তাদের কেউ যদি আখিরাতের কাজ করে পার্থিব স্বার্থ লাভের উদ্দেশ্যে, আখিরাতে তার কোন অংশ নেই। (বর্ণনায় : ইবনে হিব্বান)
আমাদের পূর্বসূরী সালাফে সালেহীনদের জীবনের দিকে তাকালে দেখতে পাই, তারা আল্লাহর সাহায্য লাভ করেছেন নিজেদের ঈমানী শক্তি, ইখলাছ বা অন্তরের একনিষ্ঠতা ও ঈমান ও ইখলাছের আলোকে গঠিত পরিশুদ্ধ আকীদা-বিশ্বাসের মাধ্যমে
ওমর ইবনুল খাত্তাব রা. বলেছেন :-
فمن خلصت نيته في الحق ولو على نفسه كفاه الله ما بينه وبين الناس) .السنن الكبرى للبيهقي(
যে সত্যের ব্যাপারে নিজ নিয়্যতকে খালেছ করে নিয়েছে, যদিও তা তার নিজের বিরুদ্ধে যায়, তাহলে মানুষের অপকারিতা অসহযোগের ক্ষেত্রে আল্লাহ তার জন্য যথেষ্ট হবেন। (সুনানুল কুবরা : বায়হাকী)
উক্ত মন্তব্য উল্লেখের পর ইবনুল কায়্যিম রহ. মন্তব্য করেন : বান্দা যখন আল্লাহর জন্য তার নিজের নিয়্যত স্থির করে নেয় এবং তার ইচ্ছা, লক্ষ্য-উদ্দেশ্য, জ্ঞান-সবকিছু আল্লাহর জন্য হয়ে যায়, তখন আল্লাহর সাহায্য সর্বদা তার সাথে থাকেকারণ আল্লাহ তাআলা বলেন, যারা তাকওয়া অবলম্বন করে ও ইহসান করে আল্লাহ তাদের সাথে আছেন তাকওয়া ও ইহসানের মূল হল সত্য প্রতিষ্ঠা করার উদ্দেশ্যে আল্লাহর জন্য একনিষ্ঠ হওয়া বা ইখলাছ অবলম্বন করাআল্লাহর উপর জয়ী হতে পারে এমন কেউ নেইযার সাথে আল্লাহ আছেন তার উপর কেউ জয় লাভ করতে পারে না, পারে না তাকে কেউ পরাজিত করতেযার সাথে আল্লাহ আছেন তার ভয় কিসের? (ইলামুল-মুআক্কিয়ীন : ইবনুল কায়্যিম)

0 comments:

Post a Comment

 
Copyright © . A-Tasauf is the holy place of Mind . - Posts · Comments
Theme Template by BTDesigner · Powered by Blogger